Home / কৃষি / শিবগঞ্জে হলুদ চাষে স্বপ্ন বুনছে কৃষক

শিবগঞ্জে হলুদ চাষে স্বপ্ন বুনছে কৃষক

শেরপুর নিউজ ডেস্ক:

বগুড়া জেলার কৃষিতে পাওয়ার হাউজ হিসেবে খ্যাত শিবগঞ্জ উপজেলায় রকমারি শাক সবজি চাষের পাশাপাশি বড় একটা অংশ জুড়ে হলুদের চাষ করা হচ্ছে। এ চাষে স্বপ্ন বুনছে এ অঞ্চলের কৃষক।

মসলা জাতীয় ফসলের মাঝে হলুদ অন্যতম। প্রতিদিনের তরকারি রান্নার কাজে হলুদের ব্যাপক ব্যবহার হয়ে থাকে। শুধু রান্না নয় ঔষধ শিল্পেও হলুদের ব্যবহার হয়ে থাকে। আমাদের দেশে উৎপাদিত এ মসলা ফসলের খাতটি এখনো আমদানি নির্ভর। হলুদের আমদানি নির্ভরতা কমাতে এর আবাদ ও উৎপাদন বৃদ্ধির বিকল্প কিছু নেই। উপজেলার উথলী, নারায়নপুর, রহবল, দেউলী, ময়দানহাটা, সৈয়দপুর, মোকামতলা এলাকায় হলুদের আবাদ বেশি হয়ে থাকে।

উপজেলা কৃষি অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরে উপজেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে হলুদ চাষ করা হয়েছে। গত বছরেও ৩০০ হেক্টর জমিতে হলুদের চাষ করা হয়েছিলো। হলুদ উষ্ণ, অর্ধউষ্ণ ও আদ্র জলবায়ুর উপযোগী ফসল। বার্ষিক ১০০ থেকে ২০০ সেমি বৃষ্টিপাত হলুদ চাষের জন্য উপযোগী। সব ধরনের মাটিতে তবে দো-আঁশ ও বেলে দো-আঁশ মাটি হলুদ চাষের জন্য ভালো।এক বিঘা জমিতে ৩ মন হলুদ চাষ করলে সবমিলে ব্যয় হয় ৮-১০ হাজার টাকা, আর হলুদ পাওয়া যায় ৫০ মণ পর্যন্ত। বাজার ভালো মূল্য থাকলে ৮’শ-১হাজার টাকা মণ বিক্রি করা যায়। বাংলার ফাল্গুন থেকে চৈত্র মাসে হলুদের বীজ বপন করা হয়। আবহাওয়া ভালো থাকায় এ বছর হলুদের ভালো ফলন পাওয়া যাবে বলে আশা করছে অধিদপ্তরের কর্মকর্তারা।

সরেজমিনে উপজেলার রহবল এলাকায় গিয়ে প্রতীয়মান হয় যে, “হলুদ ক্ষেতে কাজ করছে কৃষক জাহাঙ্গীর আলম, তার সাথে কথা বলে জানা যায়, এবার সে ১ বিঘা জমিতে হলুদ চাষ করেছে, শুধু তিনি নয় আশেপাশের প্রায় ২০ বিঘা জমিতে হলুদ চাষ করেছে তার গ্রামের অন্যান্য কৃষকরা”।

কৃষক সানাউল ইসলাম বলেন, “এবার কৃষি গবেষণা ইন্সটিটিউট এর চেলোপাড়া থেকে তাদের মাঠে চাষাবাদের জন্য ৩০মণ হলুদ বীজ সহায়তা হিসেবে প্রদান করা হয়’ এর ফলে এবার হলুদের আবাদ বেশি হয়েছে আমাদের এলাকায়, স্থানীয়ভাবে কুকুরমনি জাতের হলুদের আবাদ বেশি হলেও এবার বারি হলুদ-৫ নামের উচ্চ ফলনশীল হলুদের আবাদ হয়েছে আমাদের মাঠে”।
গোপালপুর এলাকার কৃষক রিপন মিয়া বলেন প্রতি বছরই কম বেশি হলুদের আবাদ করে থাকি। মরিচের জমিতে অথবা মাচার ফসলের নিচে হলুদ চাষ করা হয় বলে আমাদের হলুদ চাষে বাড়তি জমি বা খরচের দরকার হয় না।

উপজেলার দেউলী ইউনিয়নের রহবল ব্লকের উপসহকারী কৃষি অফিসার সাইফুর রহমান জানান, হলুদ হালকা ছায়াযুক্ত স্থানে সফল ভাবে চাষাবাদ করা যায়। এ জন্য আবাদি জমির পাশাপাশি বসতবাড়ির আশপাশের হালকা ছায়াযুক্ত পতিত জমিতে হলুদ চাষের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করে যাচ্ছে তারা।

উপজেলা কৃষি অফিসার আল মুজাহিদ সরকার বলেন, শিবগঞ্জে অন্যান্য ফসল চাষাবাদের পাশাপাশি সফলভাবে বিভিন্ন মসলা জাতীয় ফসল চাষ হয়ে থাকে। মসলা জাতীয় ফসলের আমদানি নির্ভরতা কমাতে এর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে সরকার । আমরা বিভিন্ন প্রকল্পের সহযোগিতায় কৃষকদের মসলা ফসল উৎপাদনে প্রশিক্ষণ প্রদান ও প্রদর্শনী বাস্তবায়নসহ বিভিন্ন বিষয়ে সহায়তা প্রদান করে আসছি। তবে ইতোমধ্যে চলতি বছর কয়েক দফায় বন্যা ও বৃষ্টিপাতের ফলে কৃষি সেক্টরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর পরেও অন্যন্য ফসলসহ মসলা জাতীয় ফসল হলুদ চাষ করে ঘুরে দাড়ানোর চেষ্টা করছে হলুদ চাষিরা। হলুদ চাষে স্বল্প খরচে লাভ হয় বেশি।

Check Also

শাপলার রাজ্য সাতলায় শরতের মুগ্ধতা ছড়ায়

শেরপুর নিউজ ডেস্ক: বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের সাতলা বিল বাংলাদেশের একটি অনন্য পর্যটন কেন্দ্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

Contact Us