Home / বিদেশের খবর / বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি

বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি

শেরপুর নিউজ ডেস্ক:

ইতালি সরকার বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের জন্য ওয়ার্ক পারমিটের (নুলা ওস্তা) বৈধতা স্থগিত করেছে। ভুয়া ও জাল কাগজপত্রের সংখ্যা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ঢাকায় ইতালি দূতাবাস থেকে জানানো হয়।

ইতালি সরকারের নতুন আইনের অধীনে চলতি বছরের ১১ অক্টোবর থেকে এ আইন কার্যকর হয়েছে। এতে বলা হয়েছে, স্পোর্টেলো ইউনিকো (এসইউআই)-এর যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত কোনো ধরনের ওয়ার্ক ভিসা ইস্যু করা হবে না। যাচাইকরণের পরেই সংশ্লিষ্টদের কাছে ওয়ার্ক ভিসা দেয়া হবে।

ইতালি দূতাবাস আরো জানিয়েছে, যাচাইকরণের জন্য অপেক্ষমাণ আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেয়া হবে। আগামী ২০ অক্টোবর থেকে পাসপোর্ট ফেরতের কার্যক্রম শুরু হবে এবং আবেদনকারীদের ভিএফএস গ্লোবালের মাধ্যমে এসএমএস বা ই-মেইলে জানানো হবে কবে তারা পাসপোর্ট নিতে পারবেন।

যাদের নুলা ওস্তার যাচাইকরণ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে, তাদের পাসপোর্ট জমা দেয়ার প্রক্রিয়াও ভিএফএস গ্লোবালের মাধ্যমে সম্পন্ন হবে।

যেসব প্রার্থীর নুলা ওস্তা নিশ্চিত হয়েছে, তাদের জন্য ইতিমধ্যে নির্ধারিত অ্যাপয়েন্টমেন্টগুলোও বাতিল করা হয়েছে। নতুন কোনো অ্যাপয়েন্টমেন্টও দেয়া হবে না বলে জানিয়েছে দূতাবাস। নিয়োগকর্তা ও আইনজীবীদেরও নুলা ওস্তার যাচাইকরণের জন্য দূতাবাস বা ভিএফএস গ্লোবালে যোগাযোগ না করতে অনুরোধ করা হয়েছে, কারণ এ প্রক্রিয়াটি ইতালিতেই সম্পন্ন হবে।

এদিকে, অন্যান্য ভিসা যেমন ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়াগুলো অপরিবর্তিত থাকবে।

Check Also

মার্কিন যুদ্ধজাহাজ-সামরিক ঘাঁটি আমাদের অস্ত্রের নাগালের মধ্যে : ইরান

শেরপুর নিউজ ডেস্ক: ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের প্রধান কমান্ডারের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল ইব্রাহিম জাব্বারী বলেছেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + twelve =

Contact Us