সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ভারত মহাসাগরে ইরান-রাশিয়া-ওমানের যৌথ নৌ মহড়া

ভারত মহাসাগরে ইরান-রাশিয়া-ওমানের যৌথ নৌ মহড়া

শেরপুর নিউজ ডেস্ক:

মধ্যপ্রাচ্যের উত্তেজনার মধ্যে ইরান ভারত মহাসাগরে রাশিয়া ও ওমানের সঙ্গে যৌথ নৌ মহড়ার আয়োজন করেছে।শনিবার (১৯ অক্টোবর) বিকালে ইসরায়েলের গণমাধ্যম দি টাইমস অব ইসরায়েল এ তথ্য জানায়।

সংবাদ মাধ্যমটি ইরানের রাষ্ট্রীয় টিভির বরাতে জানিয়েছে, ইরান আয়োজনে রাশিয়া ও ওমানের অংশগ্রহণে নৌ মহড়া ভারত মহাসাগরে শুরু করছে। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২৪’।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই মহড়ার উদ্দেশ্য এই অঞ্চলে যৌথ নিরাপত্তা বৃদ্ধি করা, বহুপাক্ষিক সহযোগিতা প্রসারিত করা এবং শান্তি, বন্ধুত্ব এবং সামুদ্রিক নিরাপত্তা রক্ষায় সদিচ্ছা ও সক্ষমতা প্রদর্শন করা। এছাড়াও মহড়ায় অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৌশল অনুশীলন করবে, সামুদ্রিক রুট রক্ষা করবে, মানবিক ব্যবস্থা বাড়াবে এবং উদ্ধার ও ত্রাণ কার্যক্রমের তথ্য বিনিময় করবে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, যখন ইসরায়েল গাজায় ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী হামাস এবং লেবাননের হিজবুল্লাহর সঙ্গে লড়াই করছে। তখন এই মহড়ার মাধ্যমে মধ্যেপ্রাচ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পাবে। আরও দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার প্রতিক্রিয়ায় ইরান রাশিয়া ও চীনের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়িয়েছে।

গত মার্চ মাসে, ইরান ও চীন এবং রাশিয়া ওমান উপসাগরে তাদের পঞ্চম যৌথ নৌ মহড়ার আয়োজন করে। বর্তমান মহড়া পর্যবেক্ষণকারী দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, কাতার, ভারত, পাকিস্তান ও বাংলাদেশ এবং থাইল্যান্ড।

Check Also

ভারতের পর্যটন ভিসা চালু না হওয়ার ইঙ্গিত

শেরপুর নিউজ ডেস্ক : বাংলাদেশিদের জন্য খুব সহসা ভারতের পর্যটন ভিসা চালু না হওয়ার ইঙ্গিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =

Contact Us