সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাঁস ধরা খেলা

বগুড়ায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাঁস ধরা খেলা

 

শেরপুর নিউজ ডেস্ক:

বিশাল আকৃতির পুকুর। আর সেই পুকুরের পানিতে ছেড়ে দেয়া হয়েছে ১ টি হাঁস। সেই হাসঁকে ধরতে পানিতে অবস্থান নিয়েছেন ৫ টি যুবক, তবে সবার হাত থেকে বাঁচার চেষ্টায় ছুটছে হাঁসটি। অন্যদিকে অসংখ্য মানুষের করতালি। এমনই এক আয়োজন বগুড়ার গাবতলী উপজেলার পোড়াদহতে একটি পুকুরে।

শনিবার দুপুরে স্থানীয় পোড়াদহ নামক স্থানে আনন্দ মেলা উপলক্ষে স্থানীয় আল মদিনা চিড়া মিলের সার্বিক সহযোহিতায় এই হাঁস ধরা খেলা অনুষ্ঠিত হয়।

খেলার আয়োজক চান মিয়া বলেন, ব্যস্ততার মাঝে আনন্দের জন্য এই আয়োজন। ঐতিহ্যবাহী খেলাটি দর্শকরা দারুণভাবে উপভোগ করেছে। গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এই খেলার আয়োজন। খেলাতে অংশগ্রহণকারীদের ৫০ টাকা এন্ট্রি ফি দিয়ে পুকুরে নামানো হয় এবং হাঁসটি যে ধরতে পারবে সে পুরস্কার হিসেবে হাঁসটি নিয়ে নিবে।

ঐতিহ্যবাহী হাঁস খেলা প্রথমবারের মতো দেখে আনন্দিত শিশু ও বৃদ্ধরা।

খেলা দেখতে আসা শিশু স্মরনী তাসনিম আয়াত বলেন, বাবার সাথে এসে এই প্রথম খেলাটি দেখলাম। অনেক সুন্দরভাবে উপভোগ করেছি। খুব ভালো লাগছে।

 

একই কথা জানান মহিষাবান উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সালেহা ও শেফালী । তারা বলেন, এর আগে শুধু মোবাইল ফোনেই দেখেছিলাম। আজ পুকুরে সরাসরি দেখলাম।

সেলিম হোসেন নামে এক বৃদ্ধ বলেন, আমি কম বয়সে কখনো খেলতে পারিনি। তবে খেলাটি দেখেছি। এতবছর পর আবার দেখতে পেরে খুব ভালো লাগছে। আশা করি আরো পুরাতন সব খেলা ফিরে আসবে।

জানা যায়, ধারাবাহিকভাবে ১০ টি দলের ৫০ জন যুবক এ হাঁস ধরার খেলায় অংশ নেন। খেলা শেষে ১০টি দলের ১০ জন বিজয়ীকে পুরস্কার হিসেবে একটি করে হাঁস তুলে দেন এই খেলার আয়োজকরা।

Check Also

ধুনটে আ’লীগের ১৫ নেতাকর্মীর বিরুদ্ধে মাছ লুটের মামলা

  ধুনট (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − nine =

Contact Us