সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / শীতের শুরুতেই কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত কারিগড়রা

শীতের শুরুতেই কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত কারিগড়রা

শেরপুর নিউজ ডেস্ক : শীতের শুরুতেই কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগড়রা। এবছর সাধারণ মানের কুমড়ো বড়ি প্রতি কেজি ২শ’ থেকে আড়াইশ’ টাকা এবং ভালো মানের বড়ি সাড়ে ৪শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। গত মৌসুমে বগড়া জেলায় প্রায় ৬৪ লাখ টাকার কুমড়ো বড়ি বেচাকেনা হয়। বগুড়ার কুমড়ো বড়ি দেশ-বিদেশে স্বজনদের কাছে পাঠিয়ে থাকেন এই অঞ্চলের মানুষ।

কাঠফাঁটা রোদ এবং অসহনীয় গরম পেরিয়ে সারিয়াকান্দিতে এখন শীতের আমেজ বিরাজ করছে। কয়েকদিন ধরেই রাত থেকে শুরু করে সকাল পর্যন্ত কুয়াশাচ্ছন্ন পরিবেশ বিরাজ করছে। আর শীতে শেরপুর ধুনট সারিয়াকান্দিসহ এই অঞ্চলের মানুষের রান্নায় অন্যতম মুখরোচক খাবার হলো কুমড়ো বড়ি। শীতের শুরুতেই তাই এই এলাকায় কুমড়ো বড়ি তৈরির কারিগররা শুরু করেছেন বড়ি তৈরির কাজ।

সারা জেলাতেই কুমড়ো বড়ি তৈরি হলেও শেরপুর সারিয়াকান্দি পৌর এলাকার বিভিন্ন মহল্লায় অনেক বছর ধরেই কুমড়ো বড়ি তৈরির জন্য বেশ প্রসিদ্ধ। সাধারণত নারীরা এ কাজ করে থাকেন। সাধারণত বাংলা সনের কার্তিক মাস থেকে ফাগুন মাস পর্যন্ত কুমড়ো বড়ির চাহিদা বেশি থাকে। তাই এ বছরও অক্টোবর মাস থেকে বড়ি তৈরি শুরু হয়েছে, যা চলবে আগামী মার্চ পর্যন্ত।

কুমড়ো বড়ি তৈরির অন্যতম উপাদান হলো মাসকলাইয়ের ডাল। গত বছর মাসকালাই ডাল প্রতি কেজি ১৩০ টাকা দরে বিক্রি হয়। তবে এবছর ডালটি ১৪০-১৪৫ টাকা কেজি কিনতে হচ্ছে। গত বছর কুমড়ো বড়ি মানভেদে প্রতি কেজি ১৫০-৪০০ টাকা পর্যন্ত বিক্রি হয়, আর এবছর ২০০-৫০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

কুমড়ো বড়ি তৈরির অন্যতম কারিগড় সারিয়াকান্দি পৌর এলাকার গীতা রাণী বলেন, সাহাপাড়া গ্রামের হিন্দু সম্প্রদায়ের বেশিরভাগ মানুষেরই জমিজমা নেই। শীত মৌসুমে গ্রামের লোকজন সংসারের অন্যান্য কাজের পাশাপাশি এই কুমড়ো বড়ি তৈরি করে ভালোই লাভবান হন।

Check Also

ধুনটে আ’লীগের ১৫ নেতাকর্মীর বিরুদ্ধে মাছ লুটের মামলা

  ধুনট (বগুড়া) সংবাদদাতা : বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

Contact Us