সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / পলিথিনমুক্ত বাজারকে পুরস্কৃত করার ঘোষণা

পলিথিনমুক্ত বাজারকে পুরস্কৃত করার ঘোষণা

শেরপুর নিউজ ডেস্ক: যেসব বাজার পলিথিনমুক্ত হবে, সেগুলোকে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

গতকাল রোববার রাজধানীর পরিবেশ অধিদপ্তরে ব্যবসায়ী মালিক সমিতির সঙ্গে মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা দেন।

অক্টোবর থেকে দেশের সুপারশপ এবং নভেম্বর থেকে বাজারে পলিথিনের ব্যবহার নিষিদ্ধের ঘোষণা আছে পরিবেশ মন্ত্রণালয়ের। উপদেষ্টা বলেন, পলিথিন ব্যাগ উৎপাদন, পরিবহন, বিপণন ও মজুত সম্পূর্ণ নিষিদ্ধ। এর বিকল্প হিসেবে পাট, চটসহ পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার করতে হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে রাজধানীর পলিথিন ও পলিপ্রোপাইলিন শপিং ব্যাগমুক্ত বাজারকে পুরস্কার দেওয়া হবে।

পরিবেশ উপদেষ্টা গতকাল পরিবেশ অধিদপ্তরে আরও একটি সেমিনারে বক্তব্য দেন। আসন্ন জলবায়ু সম্মেলন (কপ২৯) সামনে রেখে আয়োজিত ‘রোড টু বাকু-কপ২৯– জলবায়ু সহনশীলতায় বাংলাদেশের নাগরিক সংগঠনের অবস্থান’ শীর্ষক সেমিনার থেকে বেশ কিছু প্রস্তাব তুলে ধরা হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে দেশের ২০টি নাগরিক সংগঠন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, কপ২৯ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে অভিযোজনের জন্য পর্যাপ্ত টাকা আদায়ে বাংলাদেশের শক্ত অবস্থান থাকবে। উন্নত দেশগুলো যদি টাকার জোগান দেয়, তাহলে বাংলাদেশ ‘অসহায়ত্ব থেকে’ উঠে আসবে।

বাজেটে ১০০ কোটি টাকার জলবায়ু তহবিল অপর্যাপ্ত মন্তব্য করে তিনি বলেন, এই টাকা দিয়ে ফেনী, নোয়াখালী না শেরপুর সামলাব? আমাদের যে একটা ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড আছে, সেটার সর্বোচ্চ সদ্ব্যবহার করতে হবে। ফেনী, নোয়াখালী, শেরপুরে বন্যার বিপর্যয় নিয়ে তথ্যচিত্র তৈরি করে কপ সম্মেলনে দেখানো হবে বলেও জানান রিজওয়ানা। যাতে বিশ্বের জনগণ বুঝতে পারে আমরা কোন অবস্থায় আছি।

এদিকে গতকাল রাজধানীর সিরডাপ মিলনাতয়নের ‘জলবায়ু অর্থায়নে ন্যায়বিচার: বাংলাদেশ ও অন্যান্য স্বল্পোন্নত দেশগুলোর জন্য জলবায়ু ঋণের ফাঁদের ঝুঁকি’ শীর্ষক জাতীয় সংলাপে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জলবায়ু অর্থায়ন ব্যবস্থায় ন্যায্যতা ও স্বচ্ছতা নিশ্চিত করার ওপর জোর দেন।

Check Also

স্বরাষ্ট্র ও তথ্য উপদেষ্টার সঙ্গে ‘মায়ের ডাক’ সংগঠনের প্রতিনিধি দলের বৈঠক

শেরপুর নিউজ ডেস্ক: স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.) এবং তথ্য ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 19 =

Contact Us