Home / বিদেশের খবর / ইসরায়েল কি ‘রেড লাইন’ অতিক্রম করেছে?

ইসরায়েল কি ‘রেড লাইন’ অতিক্রম করেছে?

শেরপুর নিউজ ডেস্ক:

ইসরায়েলে ইরানের প্রতিশোধমূলক হামলার রেশ না কাটতেই ফের উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। গত রাতে ইরানে বিমান হামলা চালিয়েছে তেল আবিব। এ হামলাকে ‘ইরানের সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ বলেছে তেহরান।

এরই মধ্যে আলোচনায় এসেছে ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচির দেওয়া ‘রেড লাইন’। ইসরায়েলজুড়ে ব্যাপক মিসাইল হামলার পর তিনি বলেছিলেন, কখনোই ইরানের ‘রেড লাইন’ অতিক্রম করার চেষ্টা করবেন না।

তিনি যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধানদের উদ্দেশে বলেন, আমরা স্মরণ করিয়ে দিতে চাই মৃতপ্রায়, দুর্বৃত্ত, সন্ত্রাসী ও শিশু হত্যাকারী ইসরায়েলকে যেন এসব দেশ সমর্থন দেওয়া বন্ধ করে।

ইরানের এমন হুঙ্কারের পর যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনও ইররায়েলকে সতর্ক করেছে, তারা যেন ইরানের জ্বালানি অবকাঠামো বা পরমাণু স্থাপনায় হামলা না চালায়।

নতুন করে ইসরায়েলের বিমান হামলার পরিপ্রেক্ষিতে ইরান কীভাবে এই হামলার জবাব দেবে, তা নিয়ে প্রশ্ন বাড়ছে। তেহরান থেকে ফ্রান্স-২৪ এর সাংবাদিক সাঈদ আজিমি বলছেন, একটি পারমাণবিক স্থাপনার কাছে হামলার চেষ্টা চালিয়েছে ইসরায়েল। এটি ইসলামিক প্রজাতন্ত্রের জন্য একটি ‘রেড লাইন’ অতিক্রম।

তবে তড়িঘড়ি করে মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলি লক্ষ্যবস্তুতে জ্বালানি অবকাঠামো বা ইরানের পরমাণু স্থাপনা অন্তর্ভুক্ত ছিল না। তারাও এ হামলায় যুক্ত নয়।

এছাড়া ইরানের ইসরায়েলের এই হামলায় ইরান দুই সেনা হারিয়েছে। সাঈদ আজিমি বলেন, এমন মৃত্যুর কারণে ইরানের প্রতিক্রিয়া না জানানোটাই বরং কঠিন হয়ে পড়েছে।

এমন প্রেক্ষাপটে উত্তেজনার সঙ্গে আশঙ্কা বাড়ছে- ইরান কীভাবে এই হামলার জবাব দেবে। তারা এটিকে ‘রেড লাইন’ ক্রস হিসেবে দেখছে কি না।

তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় ইরান সরকার হামলার জবাব দেওয়ার বিষয়ে কিছু জানায়নি। তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তেহরান ও আশপাশের অধিবাসীরা বিস্ফোরণের যেসব শব্দ শুনতে পেয়েছেন সেগুলো ছিল আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সক্রিয় হয়ে ওঠার শব্দ। তেহরানের কোনো লক্ষ্যবস্তুতে বড় ধরনের কোনো আঘাত হানার খবর সঠিক নয়।

তবে ইরানের ওয়াকিবাহল সূত্রের বরাতে বার্তা সংস্থা তাসনিম বলেছে, পূর্ব ঘোষণা অনুযায়ী, ইরান ইসরাইলি আগ্রাসনের জবাব দেওয়ার জন্য ইতিমধ্যে প্রস্তুতি নিয়েছে। ইরান নিজের ওপর যে কোনো ধরনের আগ্রাসনের জবাব দেওয়ার অধিকার রাখে। নিঃসন্দেহে ইসরাইল যে কোনো হামলার যথোপযুক্ত জবাব পাবে।

Check Also

ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

শেরপুর নিউজ ডেস্ক: ইরানে হামলা চালানোর দাবি করেছে ইসরায়েল। শনিবার (২৬ অক্টোবর) ভোররাতে দেশটির সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − thirteen =

Contact Us