সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / বিশ্বে বাণিজ্যযুদ্ধের শঙ্কা

বিশ্বে বাণিজ্যযুদ্ধের শঙ্কা

শেরপুর নিউজ ডেস্ক: বৈশ্বিক বাণিজ্যযুদ্ধ নিয়ে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির মতে, শীর্ষ অর্থনীতির দেশগুলো বাণিজ্য যুদ্ধে জড়ালে বৈশ্বিক জিডিপি ৭ ভাগ পর্যন্ত কমতে পারে। এতে বড় সংকট তৈরি হবে বিশ্ব অর্থনীতিতে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিশ্বব্যাংক ও আইএমএফের যৌথ বৈঠকে উঠে এসেছে এই সতর্কবার্তা।

করোনাভাইরাসের মহামারিতে অর্থনীতির স্থবিরতা, উচ্চ মূল্যস্ফীতি, সুদহার, ভোক্তা ব্যয় পতনসহ বিভিন্ন সংকট দেখেছে বিশ্ব। এর সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে ভূরাজনৈতিক উত্তেজনা ও বাণিজ্য সুরক্ষানীতি। বিশ্বে জোটবদ্ধভাবে বাণিজ্যে বিধিনিষেধ আরোপে প্রধান বাধা উল্লেখযোগ্য পরিমাণ শুল্ক আরোপ।

এ অবস্থায় বিশ্ব অর্থনীতি নিয়ে সতর্কবার্তা দিয়েছে আইএমএফ। সংস্থাটি বলছে, বড় অর্থনীতির দেশগুলো বাণিজ্যযুদ্ধে জড়ালে বৈশ্বিক জিডিপি সংকোচন হতে পারে। এই সংকোচনের পরিমাণ হতে পারে ফ্রান্স ও জার্মানির সম্মিলিত জিডিপির সমান।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে আমদানিতে ২০ ভাগ পর্যন্ত শুল্ক আরোপের ইঙ্গিত দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে তিনি এক বক্তৃতায় বলেন, ‘ডিকশনারিতে শুল্ক হচ্ছে সবচেয়ে সুন্দর শব্দ।’ বিপরীতে পাল্টা শুল্কের সতর্কতা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)।

এ ধরনের পাল্টাপাল্টি পরিকল্পনায় বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্তের আশঙ্কায় আইএমএফ। সংস্থাটির উপব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ বিবিসিকে বলেন, শুল্কের কারণে বিশ্ব অর্থনীতিতে বিচ্ছিন্নতা তৈরি হলে বৈশ্বিক জিডিপি প্রায় ৭ শতাংশ সংকুচিত হতে পারে।

Check Also

দুর্বল ছয় ব্যাংক পেল ১৬৪০ কোটি টাকা

শেরপুর নিউজ ডেস্ক : দুর্বল বেসরকারি ছয় ব্যাংককে ১ হাজার ৬৪০ কোটি টাকা ঋণ সহায়তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 12 =

Contact Us